শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম ::
শিরোনাম ::
জাপান সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া গোপালগঞ্জে বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ছারছীনা দরবার শরিফের ইছালে মহফিল সম্পন্ন দিল্লির বিমানবন্দরে বোমার গুজব ছড়ানোর অভিযোগে বাংলাদেশি নাগরিক গ্রেপ্তার নীলফামারীতে তিন রাউন্ড গুলিসহ একটি রিভলবার উদ্ধার করেছে পুলিশ আইজিপি ব্যাজ পেলেন ৪৮৮ পুলিশ সদস্য ক্বারী নূর মোহাম্মদ ফাউন্ডেশন এর উদ্যোগে ২য় ফ্রি মেডিকেল ক্যাম্প ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফমের্র প্রস্তাব, তথ্য প্রতিমন্ত্রীর পঞ্চগড়ে মেয়াদ উত্তীর্ণ ওষুধ রাখার দায়ে এক ফার্মেসী ও তিন হোটেলকে ১১ হাজার ৫০০ টাকা জরিমানা শরণখোলায় পাঁচ হরিণ শিকারী আটক করেছে বন বিভাগ
নোটিশ ::
Wellcome to our website...

মুমিনের যে ইবাদতকে শ্রেষ্ঠ জিকির বললেন বিশ্বনবি

Reporter Name / ৩৬ Time View
Update : শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন

কুরআনুল কারিমে সব ধরনের ইবাদতের মধ্যে নামাজকে বিশেষভাবে জিকির হিসেবে তুলে ধরা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, ‘আর আমার স্মরণের জন্য নামাজ প্রতিষ্ঠা কর।’ (সুরা ত্বহা : আয়াত ১৪)

হজের কাজসমূহের বর্ণনায় নামাজকে জিকির হিসেবে সাব্যস্ত করা হয়েছে। আল্লাহ বলেন-‘তোমরা আরাফাত থেকে ফিরে আসার পরে মাশআরুল হারামের কাছে (মুজদালিফায়) আল্লাহর জিকির করবে।’ (সুরা বাকারা : আয়াত ১৯৮ )

এ আয়াতে আল্লাহ তাআলা মাশআরুলহারাম (মুজদালিফায়) তাসবিহ-তাহলিল বোঝাননি আর মুজদালিফায় তাসবিহ-তাহলিল হজের বিধি-বিধানের অন্তর্ভুক্ত নয়।

হজের বিধান হচ্ছে, আরাফাতের ময়দান থেকে মাগরিবের নামাজ না পড়ে মুজদালিফায় চলে আসা। মুজদালিফায় এসে মাগরিব এবং ইশা নামাজ এক আজানে আলাদা আলাদা ইক্বামতে আদায় করা।

আল্লাহর এ নির্দেশ থেকে বুঝতে পারি যে, এখানে আল্লাহর জিকিরের নির্দেশ বলতে নামাজকে বোঝানো হয়েছে। ইমাম তাবারি রহমাতুল্লাহি আলাইহি বর্ণনা করেন-‘তোমরা যখন আরাফাত থেকে ফিরে মুজদালিফায় চলে আসবে তখন আল্লাহর জিকির করবে, এখানে জিকির বলতে মাশআরুল হারামের কাছে নামাজ ও দোয়া করাকে বুঝানো হয়েছে।’

নামাজ যে মহান আল্লাহর অন্যতম জিকির, তা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিস থেকেও সুস্পষ্ট। হাদিসে এসেছে-

হজরত আবু সাঈদ খুদরি ও হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহুমা থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি রাতে ঘুম থেকে ওঠে তার স্ত্রীকে জাগাবে এবং দু’জনই দুই রাকাআত তাহাজ্জুদ নামাজ আদায় করবে, আল্লাহর দরবারে তারা আল্লাহর শ্রেষ্ঠ জাকিরিন বা জিকিরকারী নারী-পুরুষ হিসেবে অন্তর্ভূক্ত হবে।’

তাহাজ্জুদ হলো ফজিলতপূর্ণ নফল নামাজ। হাদিসের আলোকে এ নফল নামাজই যদি আল্লাহর শ্রেষ্ঠ জিকির হয়। আর যে নামাজ বান্দার জন্য কুরআনুল কারিমে বাধ্যতামূলক করে দেয়া হয়েছে, সে নামাজের গুরুত্ব কত?

সুতরাং মুমিন মুসলমানের জন্য আল্লাহ কর্তৃক নির্ধারিত ফরজ নামাজ আদায়ের মাধ্যমে সেরা জিকিরকারী নারী-পুরুষ হিসেবে নিজেকে আল্লাহর দরবারে উপস্থাপন করার একান্ত জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফরজ নামাজ আদায়ের পর সুন্নাত ও নফল নামাজ পড়ার মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠ জিকিকারীর মর্যাদা লাভের তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের নেয়ামত লাভ করার তাওফিক দান করুন। আমিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর