শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন
শিরোনাম ::
শিরোনাম ::
জাপান সাগরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া গোপালগঞ্জে বঙ্গবন্ধুর সমাধিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ছারছীনা দরবার শরিফের ইছালে মহফিল সম্পন্ন দিল্লির বিমানবন্দরে বোমার গুজব ছড়ানোর অভিযোগে বাংলাদেশি নাগরিক গ্রেপ্তার নীলফামারীতে তিন রাউন্ড গুলিসহ একটি রিভলবার উদ্ধার করেছে পুলিশ আইজিপি ব্যাজ পেলেন ৪৮৮ পুলিশ সদস্য ক্বারী নূর মোহাম্মদ ফাউন্ডেশন এর উদ্যোগে ২য় ফ্রি মেডিকেল ক্যাম্প ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফমের্র প্রস্তাব, তথ্য প্রতিমন্ত্রীর পঞ্চগড়ে মেয়াদ উত্তীর্ণ ওষুধ রাখার দায়ে এক ফার্মেসী ও তিন হোটেলকে ১১ হাজার ৫০০ টাকা জরিমানা শরণখোলায় পাঁচ হরিণ শিকারী আটক করেছে বন বিভাগ
নোটিশ ::
Wellcome to our website...

শরণখোলায় নির্মানাধীন বাঁধে ভাঙ্গন, স্থানীয়দের মাঝে আতংক!

Reporter Name / ৬ Time View
Update : শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

মাসুম বিল্লাহ, শরণখোলা (বাগেরহাট) :

বর্ষা মৌসুম শুরু হতে না হতেই বাগেরহাটের শরণখোলায় নির্মানাধীন ৩৫/১ পোল্ডারের ভেড়িবাঁধে ভাঙন শুরু হয়েছে। এতে বলেশ্বর নদী সংলগ্ন প্রায় দশ গ্রামের বসতি সহ স্থানীয় কৃষকদের মধ্যে আতংক বিরাজ করছে। নদী সন্নিকটের বাসিন্দাদের দাবি ভাঙ্গন কবলিত এলাকার নদী শাসন করা না হলে শরণখোলা উপজেলার গাবতলা, বগী, বকুলতলা, চালিতাবুনিয়া, উত্তর-সাউথখালী, দক্ষিন-সাউথখালী, চাল-রায়েন্দা, সোনাতলা,   শরনখোলা এবং বলেশ্বর নদী লাগোয়া দশ গ্রাম সহ পুরো সাউথখালী ইউনিয়নটির বাসিন্দা ছাড়াও তাদের ঘরবাড়ি, ফসলী জমি ও গৃহপালিত প্রানী চরম ঝুঁকির মধ্যে রয়েছে। নদী ভাঙ্গন ঠেকানো না গেলে ওই ইউনিয়নটি গিলে ফেলবে রাক্ষুসে বলেশ্বর।

 

গত ৮ ও ৯মে গত দুই দিনের আকস্মিক ভাংঙ্গনের ফলে ওই  ইউনিয়নের গাবতলা ও বগী গ্রাম সংলগ্ন বাঁধের প্রায় ৫বিঘা জমি নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। এছাড়া বালু দিয়ে বাঁধ নির্মান করে তার উপর বøক বসিয়ে দেওয়া হচ্ছে। যার কারনে উপরে ফিটফাঁট কিন্তু ভিতরে সদর ঘাটের মতো অবস্থা। বৃষ্টি মৌসুমে জোয়ারের পানি ব্যাপক ভাবে চাঁপ দিবে। ওই সময় বাঁধের মধ্যে পানি ঢুকে বালু সরে গিয়ে আর বাঁধ টিকবে না।

খবর পেয়ে (শনিবার) দুপুরে উপকূলীয় বাঁধ নির্মান প্রকল্পের (সিইআইপি) কর্মকর্তারা সহ শরনখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন ওই এলাকা পরিদর্শন করেছেন এবং বাঁধের অংশে আপতকালীন রিং-বাঁধ দেয়ার আশ্বাস দিয়েছেন। বর্তমানে ভাঙ্গনের মুখে রয়েছে ২০০৭ সালে গাবতলা বাসীর জন্য সেনাবাহীনির ত্বত্তাবধায়নে নির্মিত উন্নত মানের আশারআলো জামে মসজিদ, বাবলাতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ অনেক ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠান।

স্থানীয় বাসিন্দা আব্দুল কাদের হাওলাদার বলেন, ৮মে (শুক্রবার) সকালে দেখি হঠাৎ করে প্রায় তিন বিঘা জমি নিয়ে বাঁধটি নদীতে দেবে যায়। গত দুই দিনে ৫/৬ বিঘা জমি নদীতে চলেগেছে। এছাড়া বহু বছর ধরে ঘর-বাড়ি ও ফসলি জমি বলেশ্বর নদীতে ভাংঙতে ভাঙ্গতে আমরা এখন নিঃস্ব হয়ে গেছি। ভেরিবাঁধের অনেক জায়গায় ভাঙন অব্যাহত রয়েছে। দ্রæত বাঁধ নির্মিত না হলে আর বাঁচার উপায় থাকবে না। তবে বাঁধের দুই কিলোমিটার এলাকা জুড়ে বøক ফেলতে পারলে উক্ত ভাংঙন সাময়িক বন্ধ হতে পারে। নদী শাসন করে  টেকসই বাঁধ নির্মাণের দাবি করেন তিনি।

স্থানীয় ইউপি সদস্য মোঃ রিয়াদুল পঞ্চায়েত বলেন, ২০০৭ সালের ঘুর্নিঝড় সিডরের পর উপকুলবাসীর দাবি ছিল টেকসই বেড়িবাঁধ। বাঁধ নির্মান শুরু হয়েছে কিন্তু তা টেকসই নয়। প্রতি বছর বৃষ্টির মৌসুমে ভাংঙলেও এবার একটু আগেই ভাঙ্গন দেখা দিয়েছে। দ্রæত প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে স্থানীয়দের ঘরবাড়ি  সহ কৃষি জমি  বলেশ্বর নদীতে বিলীন হয়ে যাবে।

ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকৌশলী মোঃ দেলোয়ার হোসেন জানান, ভাঙ্গনের খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। আকস্মিক ভাঙনে প্রায় ৫০ মিটার এলাকা নদীতে বিলীন হয়েছে। যত দ্রæত সম্ভব ওই স্থানে একটি রিং বেড়িবাঁধ দেয়া হবে। তিনি আরো বলেন, বিশ্বব্যাংকের অর্থায়নে ২০১৫ সালে উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্প (সিইআইপি) নামে একটি প্রকল্প হাতে নেয় সরকার। জমি অধিগ্রহণের পর ২০১৬ সালে বাঁধ নির্মাণের কাজ শুরু হয়। ৬৭ টি কিলোমিটার বাঁধের প্রায় ৫০ কিলো মিটারের নির্মান কাজ  ইতোমধ্যে শেষ হয়েছে বলে তিনি দাবি করেন।
বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ নাহিদুজ্জামান খাঁন বলেন, ৩৫/১ পোল্ডারের অধিকাংশ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বগী ও গাবতলা এলাকার দুই কিলোমিটার অংশে নদী শাসন ও জমি অধিগ্রহণ নিয়ে কিছু সমস্যা রয়েছে। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি ওই স্থানের কাজ  দ্রূত  শেষ করার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর