বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শরণখোলায় কারেন্ট পোকার আক্রমনে ব্যাপক ফসলহানির আশংঙ্কা মরদেহের সঙ্গে শারীরিক সংসর্গ, ডোমের সহযোগী গ্রেপ্তার আদিতমারীতে কৃষি প্রণোদনার সার বীজ বিতরণ মেধা ভিত্তিক রাজনীতিকে গুরুত্ব দেয়া হবে-যুবলীগ চেয়ারম্যান ময়মনসিংহে ১২টি মাথার খুলি ও দুই বস্তা হাড় উদ্ধার আটক কষ্টি পাথরের মূর্তি কান্তনগর জাদুঘরে হস্তান্তর জুয়েল হত্যার তদন্ত প্রতিবেদন হস্তান্তর আগৈলঝাড়ায় নবাগত উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বরণ ও বিদায়ীকে বিদায়ী সংবর্ধনা গৌরীপুরে ব্রিফকেস বন্দী অজ্ঞাত নারীর লাশ উদ্ধার কালীগঞ্জে বিষাক্ত মদ পানে ২ জনের মৃত্যু, ৩ জন হাসপাতালে লালমনিরহাটে তিস্তায় চরে নারীর মরদেহ উদ্ধার পঞ্চগড়ে নেমেগেছে ঠান্ডা সুন্দরবনে শুটকী মৌসুম শুরু! লালমনিরহাটে শ্রমিক নেতাদের দু গ্রুপে সংর্ঘষ মারপিট, মহাসড়ক অবরোধ স্বরূপকাঠীতে বাংলাদেশ জমিয়াতে হিযবুল্লাহ্’র বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

Salat Times

    Dhaka, Bangladesh
    Thursday, 26th November, 2020
    SalatTime
    Fajr5:01 AM
    Sunrise6:20 AM
    Zuhr11:46 AM
    Asr2:50 PM
    Magrib5:11 PM
    Isha6:30 PM

শরণখোলায় কারেন্ট পোকার আক্রমনে ব্যাপক ফসলহানির আশংঙ্কা

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 60,591,122 1,424,072 41,864,985
Bangladesh 454,146 6,487 369,179
Data Source: worldometers.info

মাসুম বিল্লাহ, শরণখোলা :

বাগেরহাটের শরণখোলায় ধান ক্ষেতে কারেন্ট নামক বিশেষ প্রজাতির পোকার আক্রমনে ব্যাপক ফসলহানির আশংঙ্কা দেখা দিয়েছে। উপজেলার চারটি ইউনিয়নে প্রতিদিন একর একর জমি ধান ক্ষেত ক্ষতিগ্রস্থ হচ্ছে। কারেন্ট পোকার আক্রমন থেকে ফসল রক্ষার জন্য উপজেলা কৃষি বিভাগ মাইকিং ও হ্যান্ডবিল বিতরণ করেছেন বলে কৃষি বিভাগ সুত্র নিশ্চিত করেছে।

উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, উপজেলায় চারটি ইউনিয়নে এবার ৫ হাজার হেক্টর জমিতে উচ্চ ফলনশীল ও ৪হাজার ৩শ হেক্টর জমিতে স্থানীয় জাতের আমন ধান চাষ করা হয়েছে। সম্প্রতিক অতি বর্ষনে জলাবদ্ধতা সৃষ্টি হলেও পানি নেমে যাওয়ার পরই প্রায় এলাকায় কারেন্ট নামের এক বিশেষ পোকার প্রকোপ দেখা দেয়। পোকাটি প্রতিটি ধান গাছে আক্রমন করার ২/৩ দিনের মধ্যেই গাছ বিবর্ণ হয়ে পড়ে। গত এক সপ্তাহ ধরে উপজেলার প্রায় সর্বত্র এ অবস্থা দেখা দেয়ায় চাষীরা ফসলহানির আশংঙ্কায় দিশেহারা হয়ে পড়েছে।

উপজেলার উত্তর রাজাপুরে চাষী আকব্বর খান (৬০) জানান, তার ৪০ বিঘা জমি এখন পোকার দখলে। দক্ষিণ রাজাপুরের চাষী নজরুল গাজী (৪০) বলেন তার ২০ বিঘা ও উত্তর তাফালবাড়ী গ্রামের বাদল সরদার (৪৫) জানান, তার ৫ বিঘা জমির একই অবস্থা। উপজেলার দক্ষিণ আমড়াগাছিয়া গ্রামের চাষী মিলন আকন, মানিক আকন, রফিকুল আকন বলেন, প্রতি বিঘা জমিতে চাষের কাজে ১৫/২০ হাজার টাকা খরচ হলেও এবার তারা কোন ফসল ঘরে নিতে পারবে বলে মনে হয়না। গত কয়েকদিনে পোকার আক্রমনে ফসলের মাঠ বিবর্ণ হয়ে গেছে। দেখলে মনে হয় কেউ ফসলের মাঠে আগুন দিয়ে গাছগুলো পুড়িয়ে দিয়েছে। কীটনাশক দিয়েও কোন লাভ হচ্ছে না। কিছু বুঝে ওঠার আগেই ধানের ক্ষেত ধ্বংস হয়ে যাচ্ছে।

উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা পলাশ কান্তী রায় বলেন, বৈরী আবহাওয়ার কারনে ধান ক্ষেতে এই পোকাটির আক্রমন হয়ে থাকে। এরা খুব দ্রুত ধান ক্ষেত ধ্বংস করে দেয় বলে পোকাটির নাম দেয়া হয়েছে কারেন্ট পোকা। তবে তিনি এই পোকা দমনে প্লেনাম, একতারা ও পায়রাজিন নামের কীটনাশক ব্যবহারের জন্য চাষীদের পরামর্শ দিয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ওয়াসিম উদ্দিন জানান, সময়ের সাথে সাথে পোকা ও রোগের ধরন পাল্টেছে। চাষীদের চাষাবাদে আধুনিক ও পরিকল্পিত চাষের কথা উল্লেখ করে তিনি বলেন, এলাকার চাষীরা ধান রোপনের ক্ষেতে পরিকল্পিত ও নির্ধারিত দুরত্বের নিয়ম রক্ষা করেনা। ফলে রোগ বালাই ও পোকার আক্রমন তারা সহজেই দেখতে পায়না। এ ব্যাপারে চাষীদের সচেতনতা বাড়ানোর পাশাপাশি পোকা দমনের চেষ্টা চলছে। জনবল সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, মাঠ পর্যায়ে শরণখোলায় ১২ জন উপসহকারী কৃষি কর্মকর্তার পদ থাকলেও কর্মরত আছেন মাত্র ৬ জন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য কৃষি বিভাগকে সার্বক্ষনিক মাঠে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

আপনার মতামত কমেন্টস করুন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

© All rights reserved ©2018-2020 KalerProbaho24

Design & Developed BY N Host BD