রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৭:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
গুজব ছড়িয়ে যুবককে পিটিয়ে হত্যা, আলেমদের সঙ্গে প্রশাসনের বৈঠক ফ্রান্সে বিশ্বনবী (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ত্রিশালে বিক্ষোভ স্বামীর সাথে ঝগড়া করে,পরকীয়ার টানে ঘরে ছেড়ে ধর্ষিত গৃহবধূ পঞ্চগড়ে মাটির নিচ থেকে কম্পিউটার উদ্ধার লালমনিরহাটে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু আইন শৃঙ্খলা রক্ষায় শরণখোলা থানার ওসি’র সাথে মতবিনিময় ত্রিশালে তিন প্রকল্পের উদ্বোধন কালীগঞ্জে শিক্ষক তামান্নার গ্রেপ্তার দাবিতে লাশ নিয়ে বিক্ষোভ পঞ্চগড়ে মাস্ক না পরার অপরাধে ২ ট্রাক্টর চালককে জরিমানা পঞ্চগড়ে মাইক্রোবাস ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে নারীসহ ২ নিহত আহত ৮ পাটগ্রাম বাউরার ফুলচান খাবার কিনতে অষ্টমিতে ঘাস বিক্রি করছেন স্বরূপকাঠী রিক্সা ও বউগাড়ীর শ্রমিক লীগের নির্বাচন অনুষ্ঠিত দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ বাংলাবান্ধা স্থলবন্দর বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা পঞ্চগড়ে ইবতেদায়ী মাদ্রাসা জাতীয়করণের ১দফা দাবিতে মানববন্ধন

Salat Times

    Dhaka, Bangladesh
    Sunday, 1st November, 2020
    SalatTime
    Fajr4:48 AM
    Sunrise6:04 AM
    Zuhr11:42 AM
    Asr2:55 PM
    Magrib5:19 PM
    Isha6:36 PM

নিরাপত্তা তদারকির অবকাঠামো নির্মাণে ১৭১০ কোটি টাকার প্রকল্প

MY SOFT IT Wordpress Plugin Development

Covid 19 latest update

# Cases Deaths Recovered
World 46,367,473 1,199,727 33,479,248
Bangladesh 407,684 5,923 324,145
Data Source: worldometers.info

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা তদারকির লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিউক্লিয়ার রেগুলেটরি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন’ প্রকল্পের অনুমোদ দিয়েছে সরকার। এতে ব্যয় হবে এক হাজার ৭১০ কোটি ৬৩ লাখ টাকা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়  এটিসহ ১১ হাজার ৪৬৭ কোটি ২৩ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকার খরচ করবে ৮ হাজার ২৭১ কোটি ২৩ লাখ, বিদেশি অনুদান ২৬৭ কোটি ১১ লাখ এবং বৈদেশিক ঋণ ২ হাজার ৯২৮ কোটি ৭৯ লাখ টাকা।

নিউক্লিয়ার রেগুলেটরি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন প্রকল্পটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে অধীনে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ চলতি বছরের জুলাই থেকে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন করবে। 

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব তথ্য জানান। পরিকল্পনামন্ত্রী বলেন, এই প্রকল্পের জন্য ঢাকায় ১০ তলা ভবন নির্মাণের ক্ষেত্রে প্রধানমন্ত্রী আপত্তি জানিয়ে বলেছেন, সাভারে সরকারের যে জমি রয়েছে সেখানে যেন এই ভবন নির্মাণ করা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে সেটি সংশোধন করা হয়েছে। এর ফলে প্রকল্পটির ব্যয়ও কমে আসবে। সম্পূর্ণ সরকারি অর্থায়নে নির্মাণ করা হবে।

জানা গেছে, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা তদারকিকরণের লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিউক্লিয়ার রেগুলেটরি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন’ প্রকল্পের অংশ হিসেবে ঢাকায় ০.৫০ একর এবং রূপপুরে ২ একর জমি ক্রয় করা হবে। ভূমি উন্নয়ন শেষে ঢাকায় ১০ তলা অফিস ভবন নির্মাণ (৩৪৫০ বর্গমিটার), রূপপুরে ৬ তলা অফিস ভবন নির্মাণ (৪৭০০ বর্গমিটার), রূপপুরে ১০ তলা আবাসিক ভবন নির্মাণ (২৬৮০ বর্গমিটার), রূপপুরে ৩ তলা রেস্টহাউজ নির্মাণসহ (৯০০ বর্গমিটার) যন্ত্রপাতি সংগ্রহ, যানবাহন সংগ্রহ, স্থানীয় ও বৈদেশিক প্রশিক্ষণ ইত্যাদি কাজে ব্যয় করা হবে।

একনেক সভায় অনুমোদিত মোট ১০টি প্রকল্পের মধ্যে দুটি সংশোধিত। এর মধ্যে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘বাংলাদেশে চারটি মেরিন একাডেমি স্থাপন (পাবনা, বরিশাল, সিলেট ও রংপুর) (তৃতীয় সংশোধন)’ প্রকল্পের তৃতীয় সংশোধন এবং অর্থ বিভাগের ৩ হাজার ৭১২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি)’ প্রকল্পের দ্বিতীয় সংশোধন আনা হয়েছে।

নতুন অনুমোদিত ৮টি প্রকল্পের মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৭২৯ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে ‘কিশোরগঞ্জ (বিন্নাটি) পাকুন্দিয়া-মির্জাপুর-টোক জেলা মহাসড়ককে যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্প ও ৩৮৮ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে ‘ঢাকা-আরিচা-মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাট নামক স্থানে ৩টি সেতু নির্মাণ’ প্রকল্প; বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ১ হাজার ৭১০ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক নিরাপত্তা তদারকিকরণের লক্ষ্যে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিউক্লিয়ার রেগুলেটরি ইনফ্রাস্ট্রাকচার উন্নয়ন’ প্রকল্প; বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ১ হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা ব্যয়ে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের ২৫০ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে ‘ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে বৃহত্তম রংপুর জেলার সেচ সম্প্রসারণ’ প্রকল্প; স্থানীয় সরকার বিভাগের ১ হাজার ৭২৩ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে ‘পল্লী কর্মসংস্থান ও সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচি প্রকল্প-৩ (আরইআরএমপি-৩) প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ৫৫৭ কোটি ব্যয়ে ‘শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার পদ্মা শাখা নদীর ডান তীরের ভাঙন হতে নওয়াপাড়া এলাকা এবং পদ্মা নদীর বাম তীরের বাঙন হতে চরআত্রা এলাকা রক্ষা’ প্রকল্প এবং প্রধানমন্ত্রী কার্যালয়ের ৬৩২ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর-এ পানি শোধনাগার ও গভীর নলকূপ স্থাপন’ প্রকল্প।

আপনার মতামত কমেন্টস করুন

Please Share This Post in Your Social Media

Leave a Reply

© All rights reserved ©2018-2020 KalerProbaho24

Design & Developed BY N Host BD